Home উম্মতিনবী সূরা আ’রাফ ৩৫ ও সংশ্লিষ্ট শানে নুযূল

সূরা আ’রাফ ৩৫ ও সংশ্লিষ্ট শানে নুযূল

0
সূরা আ’রাফ ৩৫ ও সংশ্লিষ্ট শানে নুযূল

ভবিষ্যতে কি আরও অসংখ্য নবী রাসূল আগমন করার দলীল পবিত্র কুরআনে রয়েছে? অপব্যাখ্যা ও বিভ্রান্তি নিরসন,

.

আল্লাহতালা ইরশাদ করেনঃ ((يَا بَنِي آدَمَ إِمَّا يَأْتِيَنَّكُمْ رُسُلٌ مِّنكُمْ يَقُصُّونَ عَلَيْكُمْ آيَاتِي ۙ فَمَنِ اتَّقَىٰ وَأَصْلَحَ فَلَا خَوْفٌ عَلَيْهِمْ وَلَا هُمْ يَحْزَنُونَ)) অর্থ- ‘হে বনী আদম! যদি তোমাদের নিকট তোমাদের মধ্য থেকে রাসূলগণ (বার্তাবাহকগণ) আগমন করেন, তোমাদেরকে আমার আয়াতসমূহ শুনায়, তাহলে যে ব্যক্তি সংযত হয় এবং সৎকাজ করে; তাদের কোনো ভয় নেই এবং তারা দুঃখিত হবেনা।’ (সূরা আল আ’রাফ আয়াত ৩৫)।

ইমাম জালালুদ্দিন আস সুয়ূতি (রহ.) (মৃত. ৯১১ হিজরী) আয়াতটির প্রেক্ষাপট উল্লেখ করে লিখেছেন –

আবী সাইয়ার আস-সুলামি (أبي سيّار السُّلَمي) থেকে বর্ণিত, আল্লাহ রাব্বুল ইজ্জত সাইয়েদানা হযরত আদম এবং তাঁর সন্তানদেরকে হাতের মুষ্টিতে রেখে ইরশাদ করেছিলেন ((یٰبَنِیۡۤ اٰدَمَ اِمَّا یَاۡتِیَنَّکُمۡ رُسُلٌ مِّنۡکُمۡ یَقُصُّوۡنَ عَلَیۡکُمۡ اٰیٰتِیۡ ۙ فَمَنِ اتَّقٰی وَ اَصۡلَحَ فَلَا خَوۡفٌ عَلَیۡہِمۡ وَ لَا ہُمۡ یَحۡزَنُوۡنَ)) অর্থাৎ ‘হে বনী আদম! যদি তোমাদের নিকট তোমাদের মধ্য থেকে রাসূলগণ (বার্তাবাহকগণ) আগমন করেন…। তারপর তিনি রাসূলগণের প্রতি রহমতের দৃষ্টিতে তাকালেন এবং ইরশাদ করলেন “হে রাসূলগণ….”। (তাফসীরে দুররে মানসুর ৩:২৬২)।

এতে প্রমাণিত হল যে, আল্লাহর উক্ত সংবাদ একটি দূরবর্তী অতীত সংবাদ, যার ফলে অসংখ্য নবী রাসূল আগমনী ক্রমধারার সমাপ্তি ঘটেছে খাতামুন নাবিয়্যীন হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের মাধ্যমে। বলাবাহুল্য যে, পবিত্র কুরআনের একটি অলংকার হচ্ছে, কুরআনের যেসব আয়াতে “ইয়া বনী আদম” অথবা “ইয়া আইয়ুহান নাস” উপবাক্যে আল্লাহ যখন কোনো ব্যাপারে সংবাদ দেন তখন সমগ্র মানবমণ্ডলীকেই সম্বোধন করে সংবাদ দেন। যেজন্য আয়াতটি ভবিষ্যতেও নতুন নতুন নবী রাসূল আগমনকরার বিষয়ে সংবাদ দিতে মনে করা অজ্ঞতা ও কুফুরীর শামিল।

একই তাফসীর বিশিষ্ট যুগ ইমাম মুহাম্মদ ইবনে জারীর আত-তাবারী (মৃত : ৩১০ হিজরী)ও সহীহ হাদীসের উদ্ধৃতি দিয়ে লিখে গেছেন। (দেখুন তাফসীরে তাবারী, সূরা আ’রাফ, হাদীস নং ১৪৫৫৪)। যেমন তিনি লিখেছেন, ((إن الله جعل آدم وذريته في كفّه فقال: (يا بني آدم إما يأتينكم رسل منكم يقصون عليكم آياتي فمن اتقى وأصلح فلا خوف عليهم ولا هم يحزنون)) অর্থাৎ নিশ্চয়ই আল্লাহ রাব্বুল আলামীন “হে আদম সন্তানেরা! যদি তোমাদের নিকট তোমাদের মধ্য থেকে রসূলগণ আগমন করে তোমাদেরকে আমার আয়াতসমূহ পাঠ করে শোনায়…” কথাটি রূহের জগতে হযরত আদম এবং তাঁর সন্তানদেরকে হাতের মুষ্টিতে রেখে বলেছিলেন।

তাফসীরে ইবনে কাসীর গ্রন্থে ইমাম ইমাদুদ্দীন ইবনে কাসীর (রহ.) আয়াতটির ব্যাখ্যায় এভাবে বুঝিয়ে দিয়েছেন যে ((ثم أنذر تعالى بني آدم بأنه سيبعث إليهم رسلا يقصون عليهم آياته)) অর্থাৎ অত:পর আল্লাহতালা বনী আদমকে (রূহের জগতে) সতর্ক করে বলেন, তিনি অচিরেই তাদের নিকট বহু রাসূল প্রেরণ করবেন, যারা তাদেরকে তাঁর আয়াতসমূহ পাঠ করে শুনাবেন।

উল্লিখিত দুই ইমামই কিন্তু কাদিয়ানীদের নিকট মান্যবর ও যুগ ইমাম হিসেবে স্বীকৃত। কেননা মির্যা গোলাম আহমদ কাদিয়ানীর শিষ্য মির্যা খোদাবক্স কাদিয়ানীর কিতাব ‘আছলে মুছাফফা‘ খ-১ পৃষ্ঠা নং ১৬২-৬৫ এর মধ্যে উপরের দুইজন ইমামকে “যুগ ইমাম ও মুজাদ্দিদ” বলে উল্লেখ করা হয়েছে। বলাবাহুল্য যে, কিতাবটি মির্যা কাদিয়ানীর জীবদ্দশায় লিখা হয় এবং তার মৃত্যুর প্রায় সাত বছর পূর্বেই প্রকাশ করা হয়। কিতাবটির ভুমিকায় পরিষ্কার লিখা আছে যে, কিতাবটির প্রতিটি কন্টেন্ট মির্যা কাদিয়ানীকে নিয়মিত দেখানো হত এবং তারই নির্দেশনায় লিখা সম্পন্ন করা হয়েছিল।

যুগ ইমাম সম্পর্কে মির্যা কাদিয়ানী সাহেবের সুস্পষ্ট বাণী হচ্ছে, ((مجدد کا منکر فاسق ہے)) মুজাদ্দিদগণের কথা অস্বীকারকারী ফাসেক। (রূহানী খাযায়েন ৬:৩৪৪)। কাজেই মির্যা সাহেবের মুরিদদের উচিত, অন্তত ফাসেক হওয়া থেকে বাঁচতে হলেও উপরের মুজাদ্দিদ দ্বয়ের পেশকৃত তাফসীর মেনে নেয়া এবং স্বীকার করা যে, আয়াতটি ভবিষ্যতে আরও অসংখ্য নবী রাসূল আগমণের কনসেপ্ট দিতে নয়, বরং রূহের জগতেই সমগ্র আদম সন্তানদের উদ্দেশ্যে ভবিষ্যতে নবী রাসূলগণের আগমনী কাহিনী জানান দেয়ার জন্য ছিল। আয়াতটির পূর্বাপর আয়াতগুলো পড়ে দেখলে আরও বেশি সুস্পষ্ট হওয়া যাবে। কারণ পূর্বাপর আয়াতগুলোয় হযরত আদম এবং আদি-মাতা হাওয়া তাঁদের দু’জনের সৃষ্টি অত:পর জান্নাতে অবস্থান করা ইত্যাদি বিষয়ে আলোচিত হয়।

  • এরপরেও যেসব কাদিয়ানী বিশ্বাস করবে যে, উল্লিখিত আয়াত হতে ভবিষ্যতে অসংখ্য নবী রাসূল আগমণের সংবাদ দেয়া হয়েছে, তাদের নিকট তখন নিচের প্রশ্নগুলোর কোনো জবাব থাকেনা।

১ এটি ভবিষ্যতে আরও অসংখ্য নবী রাসূল আগমন করার পক্ষের দলীল হয়ে থাকলে তা অবশ্যই মির্যা কাদিয়ানী সাহেব তার রচনার কোথাও না কোথাও অবশ্যই লিখে যেতেন। কিন্তু তার বইপুস্তক যতটুকু আমার পড়াশোনা তার আলোকে আমি চ্যালেঞ্জ দিতে পারি যে, সে ভবিষ্যতেও অসংখ্য নবী রাসূল আগমন করার দলীল হিসেবে কোথাও আয়াতটিকে উল্লেখ করে যায়নি। কেউ পারলে আমার চ্যালেঞ্জ গ্রহণ করুন!

২ মির্যা কাদিয়ানীর মতে, মুহাম্মদ (সা.)-এর পর সেই একমাত্র নবী। যেমন, তার বইতে লিখা আছে, “সহীহ হাদীস অনুযায়ী এই রূপ ব্যক্তি একজনই হইবেন এবং এই ভবিষৎবাণী পূর্ণ হইয়াছে।” (দেখুন রূহানী খাযায়েন ২২/৪০৬-৭, আরও দেখুন হাকীকাতুল ওহী পৃ-৩৩০, বাংলা)। একথা তার অন্য আরেক বইতে আরও পরিষ্কার করে উল্লেখ আছে। যেমন তিনি ‘তাযকেরাতুশ শাহাদাতাইন’ (বাংলা অনূদিত) বইয়ের ৮২ নং পৃষ্ঠায় লিখেছেন, মুহাম্মদী সিলসিলায় শেষে আগমনকারী এই অধম (অর্থাৎ মির্যা কাদিয়ানী)। এখন কী হবে? ভবিষ্যতেও অসংখ্য নবী রাসূল যদি আসতেই থাকে তাহলে মির্যা সাহেব নিজ দাবীমতে এ উম্মতে ‘সর্বশেষ’ আগমনকারী কিভাবে হন!?

৩ আয়াতটির খণ্ডিতাংশে আরও উল্লেখ আছে যে, یَقُصُّوۡنَ عَلَیۡکُمۡ اٰیٰتِیۡ অর্থাৎ তাঁরা (রাসূলগণ) তোমাদেরকে আমার আয়াত সমূহ পাঠ করে শুনাবে। এতে পরিষ্কার হয়ে গেল, আগমনকারী নবীগণ শরীয়তবাহক-ও হবেন এবং তাদের প্রত্যেকের স্বতন্ত্র উম্মতও থাকবে। নইলে “আয়াতসমূহ” পাঠ করে নিজ নিজ উম্মতদের শুনানোর কী মানে? শরীয়ত বিহীন নবীগণ আয়াতসমূহের অধিকারী হবেন কিভাবে?

উল্লেখ্য, ‘তাফসীরে বাগাভী’-তে লিখা আছে, হযরত ইবনে আব্বাস রাদ্বিয়াল্লাহু আনহু (یَقُصُّوۡنَ عَلَیۡکُمۡ اٰیٰتِیۡ)-এর ব্যাখ্যায় বলেছেন ((قال ابن عباس : فرائضي وأحكامي)) অর্থাৎ রাসূলগণ এসে যখন তোমাদেরকে আমার ফরজ-সমূহ এবং শরীয়তের বিধানাবলী পাঠ করে শুনাবেন!

৪ কাদিয়ানী সাহেবের বহু রচনায় পরিষ্কার করে লিখা আছে যে, তার দাবীকৃত নবুওয়ত আসল নয়, বরং আনুগত্যস্বরূপ নবুওয়ত; আনুগত্যের মাধ্যমে তার উক্ত নবুওয়ত অর্জিত হয়। (দেখুন রূহানী খাযায়েন ২২:৩০)। এখন প্রশ্ন হল, তাহলে আয়াতে উল্লিখিত রাসূলগণের সাথে মির্যা কাদিয়ানীর কী সম্পর্ক? যেখানে তারই বক্তব্য হল, তার নবুওয়ত আসল নয়। পূর্বের নবীদের মত সরাসরি আল্লাহপ্রদত্তও নয়! এমতাবস্থায় সে ঐ আয়াতটির “রসুল” শব্দেও কিভাবে শামিল হতে পারে?

লিখক প্রিন্সিপাল নূরুন্নবী
শিক্ষাবিদ ও গবেষক

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here