Home মসীহ ঈসা ওফাতে মসীহ’র উপর সাহাবীদের মাঝে কি ইজমা হয়েছিল?

ওফাতে মসীহ’র উপর সাহাবীদের মাঝে কি ইজমা হয়েছিল?

0
ওফাতে মসীহ’র উপর সাহাবীদের মাঝে কি ইজমা হয়েছিল?

ওফাতে মসীহ’র উপর সাহাবীদের মাঝে কি ইজমা হয়েছিল?

  • ঈসা (আ.)-এর মৃত্যু হয়ে গিয়েছিল, এমন কথায় নাকি সমস্ত সাহাবী একমত (ইজমা) হয়েছিলেন! আহা! কত বড় মিথ্যা কথা! এই পর্যায় কাদিয়ানীদের উদ্দেশ্যে কয়েকটি প্রশ্ন করছি,

১. আবুবকর (রা.) যখন و ما محمد الا رسول… (৩:১৪৪) আয়াতটি সবার সম্মুখে পাঠ করলেন এবং মুহাম্মদ (সা.)-এর মৃত্যু হয়ে যাওয়ার বিষয়টি সবাইকে বুঝাতে লাগলেন ঠিক সেই সময় হযরত উমর (রা.) খুব জোশে এসে বললেন ‘যে বলবে মুহাম্মদ (সা.) মারা গেছেন তাকে আমি আমার তরবারি দিয়ে হত্যা করব।’ তিনি কিন্তু এটুকু বলেই থেমে যাননি। তিনি আরও বলেন و انما رفع الى السماء كما رفع عيسى بن مريم অর্থাৎ ঈসা (আ.)-কে যেভাবে “আকাশে উঠিয়ে নেয়া হয়েছে” তদ্রূপ মুহাম্মদ (সা.)-কেও উঠিয়ে নেয়া হয়েছে।’ মির্যা কাদিয়ানীও হাদীসটি তার বইতে এনেছেন। (দেখুন রূহানী খাযায়েন ১৫/৫৮০)। এখানে আমার প্রশ্ন হল, তখন আবুবকর (রা.) সহ কোনো একজন সাহাবীও কেন হযরত উমর (রা.)-এর ঈসা সম্পর্কিত ঐ কথার বিরোধিতা করলো না? বুঝা গেল সাহাবীদের নামে ‘ইজমা’ হওয়া সংক্রান্ত কাদিয়ানীদের দাবীটি অনেক বড় মিথ্যা কথা!

২. মির্যা সাহেব তার বইয়ের এক জায়গায় লিখেছে اور ابتداء سے آج تک بعض اقوال صحابہ اور مفسرین بھی اس کو مارتے ہی چلے آئے ہیں অর্থাৎ সেই প্রথম থেকে আজকের এই দিন পর্যন্ত কিছু সংখ্যক সাহাবী এবং মুফাচ্ছিরও তাঁকে (ঈসাকে) মৃত বলে আসছে। (রূহানী খাযায়েন ৩/৩৫১)। এখানে প্রশ্ন হল, সমস্ত সাহাবী ঐ বিষয়ে আসলেই একমত হয়ে থাকলে ‘কিছু সংখ্যক সাহাবী তাঁকে মৃত বলে আসছে’—মির্যার এই কথার কী মানে? জ্ঞানীদের নিশ্চয়ই ভাবিয়ে তুলবে।

৩. মির্যা সাহেব এক জায়গায় (ভিন্ন আরেকটি প্রসঙ্গে লিখলেন), তিন’শ বা চার’শ সংখ্যক সাহাবীর নাম উল্লেখ করতে হবে এবং প্রমাণ পেশ করতে হবে যে, সাহাবীদের ইজমা রয়েছে, নতুবা এক/দু’জনের বয়ানের নাম ‘ইজমা’ রাখা খুবই অবিচার।’ (রূহানী খাযায়েন ৩/২৫৫)। এখানে প্রশ্নটি হল, ওফাতে মসীহ’র উপর সাহাবীদের ইজমা সংক্রান্ত উক্ত বিপুল সংখ্যক কোনো রেকর্ড কি কাদিয়ানীদের নিকট রয়েছে? সংক্ষেপে। সুতরাং প্রমাণিত হল যে, ঈসা (আ.)-কে নিয়ে কাদিয়ানীদের যতসব দাবী দাওয়া ভিত্তিহীন ও মিথ্যা!

হে আল্লাহ তুমি পথভ্রষ্ট এই সমস্ত কাদিয়ানীদের সহীহ বুঝ দান কর।

লিখক, প্রিন্সিপাল নূরুন্নবী

Previous article মির্যার স্ববিরোধীতা-৩৪
Next article পণ্ডিত লেখরাম সম্পর্কে মির্যার মিথ্যা ভবিষ্যৎবাণী-৪
প্রিয় পাঠকবৃন্দ! এটি সম্পূর্ণ দ্বীনি ও অলাভজনক একটি ওয়েবসাইট। প্রতি বছর এটির ডোমেইন ও হোস্টিং ফি হিসেবে আমাকে এর ব্যয় বহন করতে হচ্ছে। যদি উক্ত ব্যয় বহন করতে অপারগ হই তাহলে এই সাইটটি নিশ্চিত বন্ধ হয়ে যাবে। সেহেতু আপনাদের সবার নিকট আবেদন থাকবে যে, আপনারা সাইটটির উক্ত ব্যয় বহনে এতে বিজ্ঞাপন দিতে বিভিন্ন ব্যক্তি বা প্রতিষ্ঠানকে উৎসাহিত করবেন এবং নিজেরাও সহযোগিতায় এগিয়ে আসবেন। বিনীত এডমিন! বিকাশ : ০১৬২৯-৯৪১৭৭৩ (পার্সোনাল)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here