Home কাদিয়ানীদের প্রশ্ন ও আমার জবাব কোন ফেরকার ইসলামে ফিরে আসব—কাদিয়ানীদের প্রশ্নের উত্তর

কোন ফেরকার ইসলামে ফিরে আসব—কাদিয়ানীদের প্রশ্নের উত্তর

0
কোন ফেরকার ইসলামে ফিরে আসব—কাদিয়ানীদের প্রশ্নের উত্তর

কাদিয়ানীদের প্রশ্নের উত্তর : কোন ফেরকার ইসলামে ফিরে আসব?

কাদিয়ানীদের উদ্দেশ্যমূলক প্রশ্ন : কাদিয়ানীয়ত ছেড়ে কোন ইসলামে ফিরে যেতে চান? শীয়া, সুন্নী, হানাফী, মালেকী…..দেওবন্দী, বেরলবী….ইত্যাদী কোন ফেরকার ইসলামে ফিরে গেলে সঠিক ইসলামে ফিরে যাওয়া হবে?

আমার উত্তর : (পিকচারটি দ্রষ্টব্য)।

প্রথমকথা হল, মনে করুন কাদিয়ানীয়ত ছেড়ে কেউ এদের যে কোনাে একটিতে চলে গেল! অন্ততপক্ষে তাতেও তার ঈমানটা বাঁচবে, ইনশাআল্লাহ। কেননা সে মুহাম্মদ (সা:)-এর পরে দ্বিতীয় আর কাউকে নবী মেনে নেয়া থেকে রক্ষা পেল। ফলে তার আমলের দুর্বলতার কারণে সাময়িক শান্তি ভােগ করলেও একটি সময় ঈমানের কারণে সে নাজাত পাবে।

দ্বিতীয়কথা হল, প্রশ্নে বর্ণিত নামগুলাের মধ্যে শীয়া হল ইসলামের একটি পুরনাে ফেরকা। তাদের বিচারে তারাও সঠিক। বিপরীতে অন্যগুলাের মধ্যে হানাফী শাফেয়ী মালেকী আর হাম্বলী এই চারটি ভিন্ন ভিন্ন কোনাে ফেরকাই নয়, বরং ফিকহি মাসয়ালায় চারজন বিশিষ্ট ফকিহ ও মুজতাহিদ ইমামের চারটি ফিকহ (মাযহাব) বা গবেষণালব্ধ বুঝের দালিলিক ভিন্নতা মাত্র। মূলত কুরআন হাদীসের আলােকে পরিপূর্ণ চলার পথ-ই এককথায় মাযহাব’। সামগ্রিক বিচারে চারোে মাযহাবই আহলে সুন্নাহর অন্তর্ভুক্ত। তারপর আহলে হাদীস, চরমােনাই, জামাতে ইসলামী ইত্যাদী এগুলাের কোনাে কোনােটি রাজনৈতিক দল আবার কোনােটি পীর মুরশিদি তরিকা, কোনাে কোনােটি মানহাজ মাত্র; আলাদা কোনাে ফেরকা নয়। যেহেতু ফেরকা, মানহাজ, পলিটিকাল পার্টি ও মাযহাব এগুলাে ভিন্ন ভিন্ন জিনিস।

কাদিয়ানীদের নিকট আমার প্রশ্ন হল, আপনারা অন্যদের মত যদি ইসলামী কোনাে ফেরকা কিংবা আহলে সুন্নাহর অন্তর্গত কোনাে মুসলিম সংগঠন হয়ে থাকেন তাহলে মির্যা কাদিয়ানীও কলেমা’র মুহাম্মাদুর রাসূলুল্লাহ’র মর্মার্থে শামিল—এমন কুফুরী কথাও আপনাদের ‘কালিমাতুল ফছল’ বইতে উল্লেখ থাকবে কেন? কিংবা মির্যা কাদিয়ানীকে ত্যাগ করার দরুন কোনাে ব্যক্তি মুরতাদ আখ্যায়িত হবে কেন? তাই অপ্রিয় হলেও সত্য, সাধারণ কাদিয়ানীদের বুঝে আসুক বা না আসুক, সত্য এটাই যে, কাদিয়ানীয়ত নতুন একটি ধর্ম। ফলে এটি ইসলামের কোনাে ফেরকারই অন্তর্ভুক্ত নয়। অতএব যারা এখনাে এই দলের অন্তর্ভুক্ত আছেন তাদের উচিৎ, আমার কথাগুলাে নিজ দায়িত্বে ও অত্যন্ত সতর্কতার সাথে যাচাই করে নিজের অবস্থান পরিষ্কার করা। আল্লাহতালা সবাইকে বুঝার তাওফিক দিন।

কাদিয়ানীদের কলেমায় ‘মুহাম্মদ‘ শব্দের তাৎপর্য:

কালিমাতুল ফছল (ষষ্ঠ অধ্যায়) অনলাইন ভার্সন
কাদিয়ানীদের কলেমার গোপন তথ্য নিয়ে ফেইসবুকে পোস্ট করার পর তারা প্রতিউত্তর স্বরূপ যেই পোস্ট করেছিল সেটির স্ক্রিনশট পাঠকদের সামনে তুলে ধরা হল। নিচে ঐ পোস্টের লিংক দেয়া হল!

ক্লিক করুন

কাদিয়ানী সংগঠন ত্যাগকারী কিংবা মির্যা কাদিয়ানীকে অমান্যকারী ‘মুরতাদ’ ও অমুসলিম হিসেবে আখ্যায়িত :

মির্যা কাদিয়ানীর রচিত ‘হাকীকাতুল ওহী’ ১৩০ (বাংলা অনূদিত)

লিখক, শিক্ষাবিদ ও গবেষক

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here