Home আকীদা পবিত্র কুরআনে ঈসা জীবিত থাকার দলিল

পবিত্র কুরআনে ঈসা জীবিত থাকার দলিল

পবিত্র কুরআনে ঈসা জীবিত থাকার দলিল

হায়াতে ঈসা মসীহ প্রসঙ্গ

পবিত্র কুরআন হতেও ইংগিতে প্রমাণিত, হযরত ঈসা (আ.)-এর পুনঃআগমন অকাট্য সত্য!

  • কে জানি বলেছিল, ঈসা (আ.) জীবিত নেই, কুরআন নাকি এর সাক্ষী! আমি জবাবে বলতে চাই, এটি একদমই অসত্য দাবী, যে দাবী পরিষ্কার কুরআন বিরোধী।

বিজ্ঞপাঠকবৃন্দ! লক্ষ্য করুন, পবিত্র কুরআনের সূরা আলে ইমরান আয়াত নং ৪৬। সেখানে ঈসা (আ.) সম্পর্কে و يكلم الناس فى المهد و كهلا বলা আছে। অর্থ, ঈসা (আ.) দোলনায় থাকাবস্থায় যেমন মানুষের সাথে কথা বলবেন (শৈশবে বলেছেনও), তদ্রূপ প্রৌঢ় বয়সেও বলবেন।

আরবি অভিধানগ্রন্থ ‘লিসানুল আরব‘ [لسان العرب] দেখুন, كهل (কাহোল) বা প্রৌঢ় বয়স ৩৪ থেকে ৫১-এর মাঝামাঝি বয়সকে বলে। এখন আমার প্রশ্ন হল, ঈসা (আ.) এর উর্ধ্বাকাশে হযরত জিবরাঈলের মাধ্যমে ‘রাফা’ বা উঠিয়ে নেয়া যদি অনূর্ধ্ব তেত্রিশ বছর (Thirty-three years) বয়সে হয় (নিশ্চয় এই রকম বয়সেই তাঁর রাফা হয়েছিল–حين رفع كان ابن اثنتين و ثلاثين سنة و ستة اشهر; তবকাতে ইবনে সা’আদ ১/৩৫-৩৬ ইবনে আব্বাস হতে বর্ণিত), তাহলে তিনি প্রৌঢ় বয়সে কখন পৌছলেন? আর ঐ প্রৌঢ় (তথা পরিণত) বয়সে মানুষের সাথেও বা কখন কথা বললেন? এখন যদি প্রৌঢ় বয়সে তাঁর কথা বলতে হয় তবে কি তাঁকে পৃথিবীতে পুনরায় আসতে হবেনা? অবশ্য আসতে হবে।

উল্লেখ্য, জিবরাঈলের মাধ্যমে সংঘটিত ‘রাফা’ হতে শুধুই রূহ উঠিয়ে নেয়া উদ্দেশ্য হবেনা (فأوحى الله عز وجل إلي جبريل عليه السلام أن أرفع عبدي إلي ;রেফারেন্স তারীখে ইবনে আসাকীর ৪৭/৪৭২, তারীখে বাগদাদ ১১/৩৭৯)।

সুতরাং কুরআনের উক্ত আয়াতের মজবুত ইংগিত, ঈসা (আ.)-এর পুনঃ আগমন অকাট্য সত্য; (কাজেই রূপক তুপক এগুলা আজেবাজে কথা)। অসংখ্য সহীহ হাদীস এ কথারই পরিষ্কার সাক্ষী।

  • বলাবাহুল্য, ঈসা (আ.)-এর ১২০ বছর জীবন-যাপন করা মর্মে বর্ণনাটি সহীহ নয়, বরং সর্বসম্মতিক্রমে দুর্বল ও অগ্রহণযোগ্য। তাছাড়া বর্ণনাটির শুরুতে কিন্তু এও উল্লেখ আছে, ‘প্রত্যেক নবী তাঁর পূর্বের নবীর অর্ধেক আয়ুষ্কাল অবশ্যই পেয়েছেন।’ তাই এখন প্রশ্ন দাঁড়াবে, হযরত ইদরীস (আ:) এর পরেই হযরত নূহ (আ:)-এর আগমন হয়। আর হযরত ইদরীস (আ.)-এর বয়স হয়েছিল মাত্র ৮২ বছর। অপরদিকে নূহ (আ:)-এর বয়স ছিল ৯৫০ বছর। অথচ তাঁর বয়স ৮২ বছরের অর্ধেকই হওয়ার কথা। এখন এটি কি সুস্পষ্ট অসঙ্গতিপূর্ণ কথা নয়? রাসূল (সা.) কি এইরূপ অসঙ্গতিপূর্ণ কথা বলবেন? নিশ্চয়ই না। উল্লেখ্য, বাইবেল ‘আদিপুস্তক‘ ৫:১৮-২৪ মতে ইদরীস (আ.) ৩৬৫ বছর জীবিত ছিলেন।

সে যাইহোক, কোনোভাবেই কিন্তু নূহ (আ.) হযরত ইদরীস (আ.)-এর অর্ধেক আয়ুষ্কাল পাননি। এভাবে আরও অনেক উল্লেখ করা যাবে। সংক্ষেপে।

লিখক, প্রিন্সিপাল নূরুন্নবী

Previous article দশ ঢোক দুধ পান ও কুরআনে রজমের আয়াত থাকা
Next article মির্যার স্ববিরোধীতা-২৯
প্রিয় পাঠকবৃন্দ! এটি সম্পূর্ণ দ্বীনি ও অলাভজনক একটি ওয়েবসাইট। প্রতি বছর এটির ডোমেইন ও হোস্টিং ফি হিসেবে আমাকে এর ব্যয় বহন করতে হচ্ছে। যদি উক্ত ব্যয় বহন করতে অপারগ হই তাহলে এই সাইটটি নিশ্চিত বন্ধ হয়ে যাবে। সেহেতু আপনাদের সবার নিকট আবেদন থাকবে যে, আপনারা সাইটটির উক্ত ব্যয় বহনে এতে বিজ্ঞাপন দিতে বিভিন্ন ব্যক্তি বা প্রতিষ্ঠানকে উৎসাহিত করবেন এবং নিজেরাও সহযোগিতায় এগিয়ে আসবেন। বিনীত এডমিন! বিকাশ : ০১৬২৯-৯৪১৭৭৩ (পার্সোনাল)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here