Home সংশয় নিরসন ও জবাব ‘নিশ্চয়ই তারা প্রত্যেকে মরণশীল’ বাক্যটি হতে উদ্দেশ্য কারা?

‘নিশ্চয়ই তারা প্রত্যেকে মরণশীল’ বাক্যটি হতে উদ্দেশ্য কারা?

0
‘নিশ্চয়ই তারা প্রত্যেকে মরণশীল’ বাক্যটি হতে উদ্দেশ্য কারা?

সূরা যুমার আয়াত নং ৩০ (إِنَّكَ مَيِّتٌ وَإِنَّهُم مَّيِّتُونَ) এর সঠিক বিশ্লেষণ ও ভ্রান্তি নিরসন

যে বা যারাই রাসূল (সা.)-এর হাদীস, সাহাবীদের আছার (ব্যাখ্যা-বিশ্লেষণ) কিংবা নির্ভরযোগ্য তাফসীরকারকদের তাফসীরের বিপরীতে কুরআনকে নিজের মত করে বুঝার দুঃসাহস করবে তারা নিশ্চিত পদস্খলিত হবেই হবে। সূরা যুমার, আয়াত নং ৩০, আল্লাহ তালা বলছেন, إِنَّكَ مَيِّتٌ وَإِنَّهُم مَّيِّتُونَ অর্থাৎ নিশ্চয়ই আপনি মরনশীল এবং নিশ্চয় তারাও মরনশীল। নির্ভরযোগ্য তাফসীর ‘তাফসীরে তাবারী‘-তে আয়াতটির “নিশ্চয় তারাও” বলতে কাদের বুঝানো উদ্দেশ্য? এ সম্পর্কে সবার পরিষ্কার ধারণা থাকা জরুরি।

তাফসীরে তাবারী’র স্ক্রিনশটটি দেখুন, এখানে লিখা আছে,

القول في تأويل قوله تعالى : إِنَّكَ مَيِّتٌ وَإِنَّهُمْ مَيِّتُونَ (30)
يقول تعالى ذكره لنبيه محمد صَلَّى الله عَلَيْهِ وَسَلَّم: إنك يا محمد ميت عن قليل, وإن هؤلاء المكذّبيك من قومك والمؤمنين منهم ميتون .

অর্থ- إِنَّكَ مَيِّتٌ وَإِنَّهُمْ مَيِّتُونَ আল্লাহর এই কথার ব্যাখ্যা হচ্ছে, এখানে তিনি স্বীয় নবী মুহাম্মদ (সা.)-কে উল্লেখ করে বলেছেন, হে মুহাম্মদ (সা.)! নিশ্চয়ই আপনি সামান্য কিছুদিনের ব্যবধানে মৃত্যুবরণ করবেন আর আপনার সম্প্রদায়ের (মক্কার মুশরিকদের) যারা আপনাকে মিথ্যা প্রতিপন্নকারী এবং ঈমানদারগণ তারা প্রত্যেকে মরণশীল অর্থাৎ মৃত্যুবরণকারী। (অনুবাদ সমাপ্ত)। স্ক্রিনশট এই,

আয়াতের শানে নুযূল দেখলে ব্যাপারটি আরও ক্লিয়ার হয়ে যাবে। কিন্তু দুঃখের বিষয় হল, আয়াতে উল্লিখিত ‘আর নিশ্চয়ই তারাও মরনশীল’ (وَإِنَّهُم مَّيِّتُونَ) হতে অজ্ঞতাবশত কেউ কেউ পূর্বেকার নবী রাসূলগণকেই উদ্দেশ্য নিয়ে থাকে, যা নির্ভরযোগ্য তাফসীর, সাহাবীদের শিক্ষা এবং আরবী ব্যাকরণের সুস্পষ্ট পরিপন্থী।

আরবী ব্যাকরণের সুস্পষ্ট পরিপন্থী কিভাবে?

উত্তর, আয়াতটিতে مَّيِّتُونَ (প্রত্যেকে মরনশীল) ইসমে ফায়েল এর বহুবচন। তার অর্থে ভবিষ্যতের অর্থ গৃহীত। সে হিসেবে কাদিয়ানীসহ আরও যারা আয়াতটির ঐ وَإِنَّهُم مَّيِّتُونَ দ্বারা পূর্বেকার সব নবী রাসূলকে উদ্দেশ্য নেন তাদেরকে জিজ্ঞেস করতে চাই, এখন তাহলে কি مَّيِّتُونَ বলে আল্লাহ অন্যান্য নবীগণের মৃত্যু ভবিষ্যতে হবে, বুঝালেন?

কেয়ামত পর্যন্ত তাদের নিকট এই প্রশ্নের কোনো সদুত্তর নেই। আল্লাহ আমাদের ঈমানকে এই আখেরি যামানায় কাদিয়ানী সহ প্রত্যেক অশিক্ষিত আর মূর্খদের অনুমান নির্ভর কথাবার্তা হতে হেফাজত করুন। (লিখাটি ফেইসবুক থেকে কাদিয়ানীদের বিভিন্ন কমেন্ট সহ)।

  • প্রাসঙ্গিক আরেকটা লিখা এখানে ক্লিক করুন!

লিখক, প্রিন্সিপাল নূরুন্নবী

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here