প্রশ্ন, হযরত ঈসা (আ.) জীবিত নাকি মৃত এ সংক্রান্ত বিষয়ে ইমাম ইবনে হাজম জাহেরী আল উন্দুলুসী (রহ.)-এর আকীদা কেমন ছিল?
উত্তর, উনার আকীদাও আহলে সুন্নাহ ওয়াল জামাতের অনুরূপ ছিল। আর তার প্রমাণ অনেক ভাবে দেয়া যাবে। আজকে এখানে এই বিষয়ে নাতিদীর্ঘ আলোচনা করব। তবে আলোচনার পূর্বে একটি প্রশ্নের উত্তর ক্লিয়ার করতে চাই। নির্বোধ কাদিয়ানী সম্প্রদায় ইবনে হাজম (রহ.)-এর আল মুহাল্লা (المحلى) কিতাব থেকে একটি উদ্ধৃতি পেশ করে বলে যে, এর দ্বারা বুঝা যাচ্ছে তিনিও ঈসা (আ.)-এর মৃত্যু হয়ে গেছে মর্মে বিশ্বাস করতেন। ইবনে হাজম (রহ.) এর দীর্ঘ বক্তব্যের খণ্ডাংশটি এই রকম, وَلَمْ يُرِدْ عِيسَى – عَلَيْهِ السَّلَامُ – بِقَوْلِهِ {فَلَمَّا تَوَفَّيْتَنِي} [المائدة: ١١٧] وَفَاةَ النَّوْمِ، فَصَحَّ أَنَّهُ إنَّمَا عَنَى وَفَاةَ الْمَوْتِ، অর্থাৎ আয়াতে উল্লিখিত فَلَمَّا تَوَفَّيْتَنِي হতে ঈসা (আ.)-এর ক্ষেত্রে وَفَاةَ النَّوْمِ উদ্দেশ্য নয়, সঠিক হল, নিশ্চয়ই (এখানে) ওফাত থেকে وفاة الموت ই উদ্দেশ্য। (ক্লিক)।
পাঠকবৃন্দ! এই নির্বোধরা কতটা সিলেক্টিভ আর প্রতারক হলে ইবনে হাজম (রহ.)-এর উপর এমন কথাও রটাতে পারে, চিন্তা করুন। আমি ইবনে হাজম (রহ.)-এর অন্যান্য রচনা হতে ঈসা (আ.) সম্পর্কে তাঁর প্রকৃত আকীদা কেমন ছিল তা আজ আপনাদের দেখাব। তবেই ইবনে হাজম (রহ.)-এর উল্লিখিত বক্তব্যের সঠিক মর্মার্থ আপনাদের নিকট পানির মত স্বচ্ছ এবং পরিষ্কার হয়ে যাবে, ইনশাআল্লাহ।
এবার ‘আল মুহাল্লা‘ কিতাবে ইমাম ইবনে হাজমের উল্লিখিত ব্যাখ্যার তাৎপর্য কী তা জেনে নিন! তারপরেই তাঁর অপরাপর রচনার আলোকে আকীদায়ে হায়াতে মসীহ নিয়ে লিখব, ইনশাআল্লাহ। ইবনে হাজম (রহ.)-এর ভাষ্যমতে,
- “আমার দৃষ্টিতে (এখানে) ওফাত এর সঠিক অর্থ হল ‘ওফাতুল মওত’ (দুনিয়াতে পুন. আগমনের পর তাঁকে মৃত্যুর মাধ্যমে নিয়ে নেয়া)-ই বুঝানো উদ্দেশ্য (ইবনে হাজমের এই উক্তি ইবনে আব্বাসের و فى آخر الزمان তথা ঈসার মৃত্যু শেষযুগে হবে, উক্তির সাথে মিলে যায়)। (তিনি আরো লিখেছেন) যারা বলবে ঈসা (আ:)-কে হত্যাকরা হয়েছে এবং ক্রুশে ছড়ানো হয়েছে তারা কাফের, মুরতাদ এমনকি কুরআনকে মিথ্যাপ্রতিপন্ন করায় এবং ইজমার বিপরীতে আকীদা রাখায় তাদের রক্ত হালাল [তাদেরকে মৃত্যুদণ্ড দেয়া বৈধ]।”
(রেফারেন্স, ইবনে হাজম রচিত ‘আল-মুহাল্লা বিল আছার’ খ-১/মাসয়ালা নং ৪১)। নিচে আল মুহাল্লা (المحلى) কিতাবটির সংশ্লিষ্ট স্ক্যানকপি :-
ইবনে হাজমের আকীদা :
ইমাম ইবনে হাজম (রহ.)-এর একই রচনা ‘আল মুহাল্লা’ (المحلى لابن حزم) কিতাবের ৯ম খণ্ডের ৩৮৭ নং পৃষ্ঠায় লিখা আছে, وإنما الإنجيل عند جميع النصارى لا نحاشي منهم أحدا أربعة تواريخ: ألف أحدها: متى وألف الآخر: يوحنا وهما عندهم حواريان. وألف الثالث: مرقس وألف الرابع: لوقا، وهما تلميذان لبعض الحواريين عند كل نصراني على ظهر الأرض. ولا يختلفون: أن تأليفها كان على سنين من رفع عيسى عليه السلام
অর্থাৎ ‘ইঞ্জিল বা গসপেল সমস্ত খ্রিস্টানদের নিকট বিশ্বাসযোগ্য, আমরা তার রচিতা ইতিহাসের চারজনের কাউকেই এড়িয়ে চলি না। রচয়িতাদের একজন মথি এবং অন্যজন ইউহান্না বা জন, তারা দুজনই যিশুর শিষ্য। তৃতীয়জন মার্ক এবং চতুর্থজন লুক এবং তারা পৃথিবীর প্রতিটি খ্রিস্টানদের মতে যিশুর কোনো না কোনো শিষ্যের শিষ্য, এ ব্যাপারে তাদের মধ্যে মতপার্থক্য নেই। এই গসপেল ঈসা মসীহ (আ.)-কে উঠিয়ে নেয়ার বছরগুলিতে রচিত হয়েছিল।’
- এখানে ইমাম ইবনে হাজমের সর্বশেষ কথাটি নিয়ে চিন্তা করুন। তিনি ঈসা (আ.)-এর মৃত্যু হয়ে গেছে বলে মনে করলে তবে কেন বললেন أن تأليفها كان على سنين من رفع عيسى عليه السلام (এই গসপেল ঈসা মসীহ-কে উঠিয়ে নেয়ার বছরগুলিতে রচিত হয়েছিল)। উল্লেখ্য, গসপেল রচনাকারীদের উল্লিখিত সবাই ১২০ খ্রিস্টাব্দের অনেক পূর্বেই মৃত্যুবরণ করেন (উইকিপিডিয়া দ্রষ্টব্য)। কাজেই কাদিয়ানীদের মতে ঈসা (আ.)-এর রাফা (উঠিয়ে নেয়া) ১২০ খ্রিস্টাব্দে হলে তখন আমাদেরকে এটিও মেনে নিতে হয় যে, গসপেলের উক্ত লিখকগণ ১২০ খ্রিস্টাব্দের পরবর্তী বছরগুলোতেই গসপেল লিখেছিলেন! অথচ গবেষক মাত্রই জানেন, এইরূপ বিশ্বাসের সাথে সত্যের লেশমাত্র সম্পর্কও নেই। অপ্রিয় হলেও সত্য, ইতিহাসের বাস্তবতাকেও অস্বীকার করা ছাড়া কাউকেই কাদিয়ানী মতবাদ গিলানো সম্ভব না। তারপর তিনি একই গ্রন্থের (المحلى لابن حزم) ১ম খণ্ডের ৯ নং পৃষ্ঠায় আরও লিখেছেন,
- مسألة: إلا أن عيسى ابن مريم عليه السلام سينزل وقد كان قبله عليه السلام أنبياء كثيرة ممن سمى الله تعالى ومنهم لم يسم ; والإيمان بجميعهم فرض. برهان ذلك ؛ ماحدثنا عبد الله بن يوسف, حدثنا أحمد بن فتح, حدثنا عبد الوهاب بن عيسى, حدثنا أحمد بن محمد, حدثنا أحمد بن علي, حدثنا مسلم بن الحجاج, حدثنا الوليد بن شجاع وهارون بن عبد الله وحجاج بن الشاعر ; قالوا: “حدثنا حجاج, و, هو ابن محمد, عن ابن جريج قال: أخبرنا أبو الزبير أنه سمع جابر بن عبد الله يقول: “سمعت النبي صلى الله عليه وسلم يقول: “لا تزال طائفة من أمتي يقاتلون على الحق ظاهرين إلى يوم القيامة”. قال: ” فينزل عيسى ابن مريم صلى الله عليه وسلم فيقول أميرهم: تعال صل لنا. فيقول: لا, إن بعضكم على بعض أمراء, تكرمة الله هذه الآمة”
- অর্থাৎ ঈসা (যীশু) অচিরেই নেমে আসবেন শীর্ষক অধ্যায় (باب الا ان عيسى سينزل)। মাসয়ালা : মরিয়ম পুত্র ঈসা (আ.) অচিরেই অবতরণ করবেন। তাঁর পূর্বেও অনেক নবী ছিলেন, আল্লাহতালা যাদের কারো কারো পরিচয় ব্যক্ত করেছেন আবার কারো কারো পরিচয় ব্যক্ত করেননি। তবে তাদের সকলের প্রতি ঈমান রাখা ফরজ তথা আবশ্যক। (ইমাম ইবনে হাজম উপরিউক্ত মাসয়ালা দেয়ার পর প্রমাণ হিসেবে সহীহ মুসলিম থেকে ঈসা মসীহ’র পৃথিবীতে নেমে আসার একটি বর্ণনাও উল্লেখ করেন। দীর্ঘ হাদীসটির শেষে এসেছে, فينزل عيسى ابن مريم صلى الله عليه وسلم অর্থ-অতপর ঈসা ইবনে মরিয়ম নেমে আসবেন)।
এখানে ইবনে হাজমের বক্তব্য أن عيسى ابن مريم عليه السلام سينزل وقد كان قبله عليه السلام أنبياء كثيرة (মরিয়ম পুত্র ঈসা অচিরেই অবতরণ করবেন। তাঁর পূর্বেও অনেক নবী ছিলেন)। এখন তিনি ঈসা (আ.)-এর মৃত্যু হয়ে গেছে বলে মনে করলে তবে কি তিনি তথাকথিত রূপক ঈসার আগমনের বয়ান দিলেন? কথিত রূপক ঈসা’র মতবাদের ফেরিওয়ালাদের জন্য দুঃসংবাদ হল, ইবনে হাজম (রহ.) কিন্তু তার অপর আরেকটি রচনা ‘আল ফসলু ফিল মিলালি ওয়াল আহওয়ায়ি ওয়ান নাহলি’ (الفصل في الملل والأهواء والنحل) নামীয় কিতাবে আগমনকারী ঈসাকে পরিষ্কার শব্দে ‘বনী ইসরাইলী’ ঈসা (من نزُول عِيسَى عَلَيْهِ السَّلَام الَّذِي بعث إِلَى بني إِسْرَائِيل) বলেই আখ্যা দিয়েছেন। এই যে তিনি লিখেছেন, وَقد صَحَّ عَن رَسُول الله صلى الله عَلَيْهِ وَسلم بِنَقْل الكواف الَّتِي نقلت نبوته واعلامه وَكتابه أَنه أخبر أَنه لَا نَبِي بعده إِلَّا مَا جَاءَت الْأَخْبَار الصِّحَاح من نزُول عِيسَى عَلَيْهِ السَّلَام الَّذِي بعث إِلَى بني إِسْرَائِيل وَادّعى الْيَهُود قَتله وصلبه فَوَجَبَ الْإِقْرَار بِهَذِهِ الْجُمْلَة وَصَحَّ أَن وجود النُّبُوَّة بعده عَلَيْهِ السَّلَام بَاطِل لَا يكون الْبَتَّةَ وَبِهَذَا يبطل أَيْضا قَول من قَالَ بتواتر الرُّسُل وَوُجُوب ذَلِك أبدا وَبِكُل مَا قدمْنَاهُ مِمَّا أبطلنا بِهِ قَول من قَالَ بامتناعهما الْبَتَّةَ إِذْ عُمْدَة حجَّة هَؤُلَاءِ هِيَ قَوْلهم إِن الله حَكِيم والحكيم لَا يجوز فِي حكمته أَن يتْرك عباده هملاً دون إنذار
অর্থাৎ রসূল (সা.) থেকে অতিব দৃঢ়তার সাথে ও বিশুদ্ধাকারে তাঁর নবুওয়ত, নিদর্শনাদি এবং তার কিতাবের (কুরআন) বিষয়ে বর্ণিত আছে যে, তিনি সংবাদ দিয়েছেন, তাঁর পরে আর কোনো নবী নেই; তবে বহু বিশুদ্ধ হাদীস বনী ইসরাইলের প্রতি প্রেরিত হযরত ঈসা (আ.)-এর নেমে আসা (নুযূল) সম্পর্কে বর্ণিত হয়েছে, ইহুদীরা যাঁকে হত্যা এবং ক্রুসে ছড়ানোর দাবী করে থাকে। সুতরাং এই বাক্যটি দ্বারা এর প্রতি বিশ্বাস স্থাপন করা আবশ্যক হয়ে গেছে। (আল ফসলু ফিল মিলালি ওয়াল আহওয়ায়ি ওয়ান নাহলি খ-১/পৃ-৭৭, ইবনে হাজম)। কিতাবটির স্ক্রিনশট :-
তিনি একই রচনার ৪নং খণ্ডের ১৩৮ নং পৃষ্ঠায় আরও লিখেছেন,
هذا مع سماعهم قول الله تعالى {ولكن رسول الله وخاتم النبيين} وقول رسول الله صلى الله عليه وسلم لا نبي بعدي فكيف يستجيزه مسلم أن يثبت بعده عليه السلام نبيا في الأرض حاشا ما استثناه رسول الله صلى الله عليه وسلم في الآثار المسندة الثابتة في نزول عيسى بن مريم عليه السلام في آخر الزمان
অর্থাৎ এটা তাদের (জানা) শোনা আছে যে, সর্বশক্তিমান আল্লাহ’র বাণী {কিন্তু তিনি আল্লাহ’র রসূল এবং নবীদের সমাপ্তি} এবং রাসূল (সা.)-এর বাণী, আমার পরে আর কোনো নবী নেই। এমতাবস্থায় কিভাবে একজন মুসলিম তাঁকে (ঈসাকে) তাঁর পরে পৃথিবীতে একজন নবী প্রতিষ্ঠা করার অনুমতি দিতে পারে? শেষ যুগে মরিয়ম তনয় ঈসা (আ.)-এর নেমে আসার ব্যাপারে আল্লাহ’র রসূল (সা.) ব্যতিক্রম যা বলে গেছেন তা প্রমাণিত।
এখানে ইবনে হাজম (রহ.) কতটা সুস্পষ্ট করে নিজের আকীদা পেশ করেছেন তা চিন্তা করুন! আগমনকারী ঈসা আবার এসে নবীর দায়িত্বে থাকবেন না বা একজন নবী হিসেবে প্রতিষ্ঠা লাভের অনুমতি পাবেন না, তিনি বিষয়টি ক্লিয়ার করে যেন কাদিয়ানীদের বিশ্বাসের গোড়ায় কুঠারাঘাত করলেন! তিনি তার পরই লিখলেন, الآثار المسندة الثابتة في نزول عيسى بن مريم عليه السلام في آخر الزمان (শেষ যুগে মরিয়ম তনয় ঈসা (আ.)-এর নেমে আসার ব্যাপারে আল্লাহ’র রসূল (সা.) ব্যতিক্রম যা বলে গেছেন তা প্রমাণিত)। এখন বলুন, ইবনে হাজম (রহ.)-এর আকীদা সুস্পষ্ট করতে এর চেয়ে বেশি আর কী হতে পারে? কিন্তু সাধারণ কাদিয়ানীরা তো বটে, অধিকাংশ মু’আল্লিম বা মুরুব্বি পর্যায়ের কাদিয়ানীরাও ইবনে হাজম (রহ.)-এর উল্লিখিত আকীদা সম্পর্কে পুরোই অন্ধকারে। আল্লাহ তাদের সঠিক জ্ঞান বুদ্ধি দান করুন।
লিখক, শিক্ষাবিদ ও গবেষক