Home গয়রে মুকাল্লিদ ও লা মাযহাব সালাতে পুরুষের জন্য বুকের উপর হাত বাঁধার হাদীস ও সনদের তাহকীক

সালাতে পুরুষের জন্য বুকের উপর হাত বাঁধার হাদীস ও সনদের তাহকীক

0
সালাতে পুরুষের জন্য বুকের উপর হাত বাঁধার হাদীস ও সনদের তাহকীক

হাদীসের সনদ সহ পূর্ণ আরবী ইবারত :

اخبرنا ابو طاهر ، نا أبو بكر، نا ابو موسى، نا مؤمل، نا سفيان عن عاصم ابن كليب عن ابيه عن وائل ابن حجر قال : ﺻﻠﻴﺖ ﻣﻊ ﺭﺳﻮﻝ ﺍﻟﻠﻪ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ، ﻭﻭﺿﻊ ﻳﺪﻩ ﺍﻟﻴﻤﻨﻰ ﻋﻠﻰ ﻳﺪﻩ ﺍﻟﻴﺴﺮﻯ ﻋﻠﻰ ﺻﺪﺭﻩ অর্থাৎ ওয়ায়েল ইবনুল হুজর (রা.) থেকে, তিনি বলেন, আমি রাসূল (সা.) সাথে সালাত পড়েছি। তিনি ডান হাত বাম হাতের উপর রেখে বুকের উপর রাখলেন। (সহীহ ইবনে খুযায়মা ১/২৭২, হাদীস : ৪৭৯; হাদীসের মান – দুর্বল)।

সনদের তাহকীক : উক্ত হাদীসের রাবী মুআম্মাল বিন ইসমাঈল সম্পর্কে ইমাম বুখারী (রহ.) বলেন, ﻣﺆﻣﻞ ﺑﻦ ﺍﺳﻤﺎﻋﻴﻞ ﺍﻟﻌﺪﻭﻯ ﻣﻮﻟﻰ ﺁﻝ ﺍﻟﺨﻄﺎﺏ ﻭﻗﻴﻞ ﻣﻮﻟﻰ ﺑﻨﻲ ﺑﻜﺮ ﺃﺑﻮ ﻋﺒﺪﺍﻟﺮﺣﻤﻦ ﺍﻟﺒﺼﺮﻱ ﻧﺰﻳﻞ ﻣﻜﺔ . ﺍﻟﺦ ﻭﻗﺎﻝ ﺍﻟﺒﺨﺎﺭﻱ ﻣﻨﻜﺮ ﺍﻟﺤﺪﻳﺚ অর্থ-মুআম্মাল বিন ইসমাঈল আল আদাবী আলূল খিতাব-এর মাওলা ছিলেন, কারো মতে বনী বকরের মাওলা ছিলেন। তিনি মক্কায় আগত। ইমাম বুখারী (রহ.) বলেন, তিনি ছিলেন মুনকারুল হাদীস (অর্থাৎ বিশ্বস্ত বর্ণনাকারীর বর্ণনার বিপরীতে বর্ণনাকারী)। (তাহযীবুত তাহযীব, রাবী নং-৬৮১, ইমাম ইবনে হাজার আসকালানী রহঃ)। প্রামাণ্য স্ক্যানকপি দ্রষ্টব্য:-

তাহযিবুত তাহযিব

ইমাম ইবনে কাত্তান (রহ.) বর্ণনা করেন, নিশ্চয় ইমাম বুখারী (রহ.) বলেছেন, যে ব্যক্তির ক্ষেত্রে আমি “মুনকারুল হাদীস” বলি তার থেকে বর্ণনা করা জায়েজ নয়। (মীযানুল ইতিদাল ১/৬)। এবার ফলাফল দাঁড়াল, ইমাম বুখারী (রহ.) এর মতানুসারে মুআম্মাল বিন ইসমাঈল থেকে হাদীস বর্ণনা কারা জায়েজ নয়। শায়খ আলবানীও সিলসিলাতুয যয়ীফার অনেক জায়গায় মুআম্মাল বিন ইসমাঈলকে জঈফ (দুর্বল) বলেছেন এবং তাঁর সম্পর্কে ইমামগণের মন্তব্য উদ্ধৃত করেছেন। (দেখুন : সিলসিলাতুয যয়ীফা ১/১৩১; ২/২৪৬, ৩/১৭৯; ৩/২২৭; ৪/৪৫৫; ৮/৪৬১ ইত্যাদি)। শায়খ আলবানী সাহেব হাদীসটির সনদ জঈফ বলার সাথে সাথে আরও বলেছেন, এটি ত্রুটিপূর্ণ। মুআম্মাল বিন ইসমাঈলের স্মৃতিশক্তি ছিল খুবই দুর্বল। (প্রামাণ্য স্ক্যানকপি দ্রষ্টব্য)

আস-সিলসিলাতুয যঈফাহ

লিখক, শিক্ষাবিদ ও গবেষক
মুহাম্মদ নূরুন্নবী এম.এ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here