Home আকীদা ইবনুল কাইয়ুম রহ. এর ‘মত’ পরিবর্তন ও জান্নাত জাহান্নাম কখনো ধ্বংস হবেনা

ইবনুল কাইয়ুম রহ. এর ‘মত’ পরিবর্তন ও জান্নাত জাহান্নাম কখনো ধ্বংস হবেনা

0

জান্নাত এবং জাহান্নাম কখনো ধ্বংস হবেনা, এটাই ছিল শায়খ ইবনে তাইমিয়াহ আর তাঁর শিষ্য শায়খ ইবনুল কাইয়ুম (عليهما الرحمة) দু’জনের সর্বশেষ ও চূড়ান্ত আকীদা।

আজকে শায়খ ইবনুল কাইয়ুম (রহ.) (৬৯১-৭৫১ হিজরী)-এর চূড়ান্ত ও সর্বশেষ ‘রায়’ (আকীদা) নিয়ে লিখছি। অত:পর শায়খুল ইসলাম ইবনে তাইমিয়াহ (রহ.)-এর রায় নিয়ে লিখব, ইনশাআল্লাহ। শায়খ ইবনুল কাইয়ুম (রহ.) জাহান্নামের ভয়াবহ শাস্তির বিভিন্ন দিক উল্লেখপূর্বক এক পর্যায়ে লিখেছেন ((وهاتان الداران لا تفنيان)) অর্থাৎ এবং এ দুই আবাসস্থল ধ্বংস হবেনা। (আল ওয়াবিলুছ ছায়্যিব পৃষ্ঠা নং ৪২, মুহাক্কিক আব্দুর রহমান ইবনে হাসান ইবনে কায়িদ।

প্রামাণ্য স্ক্যানকপি দ্রষ্টব্য

বলে রাখা জরুরি যে, এঁদের ব্যাপারে একটি মত প্রচলিত আছে যে, এঁনারা জান্নাত এবং জাহান্নাম সম্পর্কে আহলুস সুন্নাহ’র সর্বসম্মত আকীদার বিপরীতে আকীদা ব্যক্ত করেছেন। কিন্তু সত্য কথা হচ্ছে, উনারা দুজনই পরবর্তীতে রুজূ করেছেন। বিশেষতঃ শায়খ ইবনুল কাইয়ুম (রহ.) স্বীয় রচনা حادي الأرواح ; الصواعق المرسلة এবং شفاء العليل প্রভৃতি কিতাবগুলোয় ঐধরণের আকীদা ব্যক্ত করার প্রমাণ থাকলেও তিনি পরবর্তীতে আগের অবস্থান থেকে ফিরে আসেন এবং আহলুস সুন্নাহ’র সর্বসম্মত আকীদার প্রতিই রুজূ করেন। এর প্রমাণ হিসেবে তার অপরাপর রচনা الوابل الصيب; طريق الهجرتين দেখা যেতে পারে।

লিখক, মুহাম্মদ নূরুন্নবী এম এ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here